রবিবার, ২৬ মার্চ ২০২৩, ১০:০১ অপরাহ্ন
শিরোনামঃ
নোটিশঃ
২৪ ঘন্টায় লাইভ খবর পেতে চোখ রাখুন বাংলাদেশের সময় ২৪ ওয়েবসাইটে

শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে

Reporter Name / ৩২ Time View
Update : রবিবার, ৫ মার্চ, ২০২৩, ৬:৩৭ পূর্বাহ্ন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এবং ফিজিক্স অলিম্পিয়াডের অন্যতম পৃষ্ঠপোষক মোস্তাফা জব্বার বলেছেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য ফিজিক্স অলিম্পিয়াডের ক্ষুদে শিক্ষার্থীদের জ্ঞান ও মেধাকে দেশের মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে। মেধাশ্রম দিয়ে নিজেদের তৈরি হতে হবে।

বিশ্ব জয় করার লক্ষ্যে এগিয়ে যেতে হবে। আজকের শিক্ষার্থীরাই আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।

শনিবার (৫ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ১৩তম ফিজিক্স অলিম্পিয়াড পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক অধ্যাপক ড. মো. জাফর ইকবাল, ন্যাশনাল অলিম্পিয়াডের অন্যতম ফাউন্ডার অধ্যাপক ড. মুহাম্মদ কায়কোবাদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সুলতানা সফি, পদার্থ বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা ও ডাচ বাংলা ব্যাংকের ডিএমডি এহতাসিমুল হক খান প্রমুখ।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা শেখ হাসিনার হাত ধরে ইতোমধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষার গুরুত্ব দিয়ে তথ্যপ্রযুক্তি বিকাশের ধারা শুরু করেছিলেন। ৭২ থেকে ৭৫-এর মধ্যে তথ্যপ্রযুক্তির বিকাশে জাতির পিতা বঙ্গবন্ধু ও ১৯৯৭ থেকে ২০০১ এবং ২০০৯ থেকে ২০২৩ পর্যন্ত তথ্যপ্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ইতিহাসে যুগান্তকারী পরিবর্তন ঘটিয়েছেন।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যে রূপান্তর ঘটিয়েছেন তার একটি পরিসংখ্যান দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ২০০৮ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র সাড়ে সাত লাখ। অথচ আজকের এদিনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটিতে। ২০০৮ সালের ডিসেম্বরে আমরা ব্যান্ডউইথ ব্যবহার করতাম আট জিবিপিএস এবং বর্তমানে ব্যান্ডউইথ ব্যবহার করছি চার হাজার ১৪০ জিবিপিএস। বর্তমানে চাহিদার শতকরা ৯০ শতাংশ মোবাইল ফোন উৎপাদন করছি আমরা। দেশের উৎপাদিত মোবাইল ফোন আমেরিকাসহ উন্নত বিশ্বে এখন রপ্তানি হচ্ছে। প্রতিবেশি কয়েকটি দেশ আমাদের ব্যান্ডউইথ নেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছে। প্রধানমন্ত্রীর হাত ধরে আমরা তথ্যপ্রযুক্তিকে আরও সামনের দিকে এগিয়ে নেব।

ফিজিক্স অলিম্পিয়াডের ক্ষুদে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মোস্তাফা জব্বার বলেন, জনদুর্ভোগকে জনশক্তিতে পরিণত করতে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রটা তোমাদেরই এগিয়ে নিতে হবে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ অলিম্পিয়াড কমিটি বিজয়ী শিক্ষার্থীদের ক্রেস্ট ও স্মারক দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Developer Ruhul Amin